(পর্বঃ-০৩)বিসিএস , ব্যাংক জব , বিশ্ববিদ্যালয় ভর্তি ছাড়াও যে কোন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য বাংলা সাহিত্যের নাটক ও প্রহসন সহজে মনে রাখার শর্টকাট টেকনিক/A shortcut technique to easily remember the dramas and comedies of Bengali literature for any competitive exam apart from BCS, bank job, university admission(Part-03)
(পর্বঃ-০৩)বিসিএস
, ব্যাংক জব
, বিশ্ববিদ্যালয় ভর্তি
ছাড়াও যে
কোন প্রতিযোগিতা
মূলক পরীক্ষার
জন্য বাংলা
সাহিত্যের নাটক
ও প্রহসন
সহজে মনে
রাখার শর্টকাট
টেকনিক/A shortcut
technique to easily remember the dramas and comedies of Bengali literature for
any competitive exam apart from BCS, bank job, university admission(Part-03)
ফররুখ আহমদ
টেকনিকঃ সাত সাগরের মাঝি সিরাজুম মুনীরা মুহূর্তের মধ্যেই নৌফেল ও হাতেম তাই এর জন্য পাখির বাসা বানাল
কাব্যঃ
--সাত সাগরের মাঝি
--সিরাজুম মুনীরা
--মুহূর্তের কবিতা
--হাতেম তাই
--নৌফেল ও হাতেম
--পাখির বাসা
--দরিয়া, শেষ রাত্রি, লাশ – সাত সাগরের মাঝি কাব্যের অন্তর্গত
নবীন চন্দ্র সেন
টেকনিকঃপলাশীর যুদ্ধ এবং কুরুক্ষেত্রে যুদ্ধের দুই সৈনিক রৈবতক আর প্রভাস যুদ্ধ না করে অবকাশ রঞ্জিনী পালন করছিল
--পলাশীর যুদ্ধ – গাঁথাকাব্য
--কুরুক্ষেত্র, রৈবতক, প্রভাস – ত্রয়ী মহাকাব্য
--অবকাশ রঞ্জিনী- কাব্য
মুনীর চৌধুরী
টেকনিকঃ মুখরা রমনীর শয়নকক্ষে রুপার কৌটায় রাখা দন্ডকারন্যের রক্তাক্ত প্রান্তরে কবরে শায়িত এক যোদ্ধার চিঠির বিষয়ে ঘরের কেউ কিছু বলতে পারেনা।
অনুবাদ নাটকঃ
--মুখরা রমনী বশীকরন
--রুপার কৌটা
--কেউ কিছু বলতে পারেনা
নাটকঃ
--রক্তাক্ত প্রান্তর
--চিঠি
--দন্ডকারন্য
--কবর
Read more......................................
Post a Comment