Header Ads

ঢাকার বাতাসের মান এখনও অস্বাস্থ্যকর/Dhaka’s air quality is still unhealthy

ঢাকার বাতাসের মান এখনও অস্বাস্থ্যকর/Dhaka’s air quality is still unhealthy

ঢাকার বাতাসের মান এখনও অস্বাস্থ্যকর/Dhaka’s air quality is still unhealthy

 ঢাকার বাতাসের গুণমান ‘অস্বাস্থ্যকর’ হয়েই আছে, কিন্তু বাংলাদেশের ঘনবসতিপূর্ণ রাজধানী ঢাকা এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর নয়।

সকাল 10:24 মিনিটে 166 এ এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) পড়ার সাথে, রাজধানী সবচেয়ে খারাপ বায়ু মানের সাথে বিশ্ব শহরের সর্বশেষ তালিকায় তৃতীয় স্থানে চলে গেছে।

 পাকিস্তানের লাহোর এবং ভারতের দিল্লি যথাক্রমে 256 এবং 179 এর AQI স্কোর সহ প্রথম দুটি স্থান দখল করেছে।

 101 এবং 200 এর মধ্যে একটি AQI 'অস্বাস্থ্যকর' বলে বিবেচিত হয়, বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য।

একইভাবে, 201 এবং 300-এর মধ্যে একটি AQI 'দরিদ্র' বলা হয়, যখন 301 থেকে 400-এর রিডিং 'বিপজ্জনক' বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

 AQI, দৈনিক বায়ুর গুণমান রিপোর্ট করার জন্য একটি সূচক, সরকারী সংস্থাগুলি একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত তা জনগণকে জানাতে ব্যবহার করে এবং তাদের জন্য কী সম্পর্কিত স্বাস্থ্য প্রভাবগুলি উদ্বেগের কারণ হতে পারে।

 বাংলাদেশে, AQI পাঁচটি মানদণ্ডের উপর ভিত্তি করে দূষণকারী - পার্টিকুলেট ম্যাটার (PM10 এবং PM2.5), NO2, CO, SO2 এবং ওজোন।

 ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

 2019 সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর (DoE) এবং বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উত্স হল "ইট ভাটা, যানবাহনের ধোঁয়া এবং নির্মাণ সাইটের ধুলো"।

শীতের আগমনের সাথে সাথে, নির্মাণ কাজ, রাস্তা, ইটভাটা এবং অন্যান্য উত্স থেকে দূষক কণার ব্যাপক নিঃসরণের কারণে শহরের বায়ুর গুণমান তীব্রভাবে খারাপ হতে শুরু করে।

 বায়ু দূষণ ক্রমাগতভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং অক্ষমতার জন্য শীর্ষ ঝুঁকির কারণগুলির মধ্যে স্থান করে নিয়েছে৷ বেশ কিছু গবেষণায় দেখা গেছে, দূষিত বায়ু শ্বাস নেওয়ার ফলে একজন ব্যক্তির হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বায়ু দূষণ বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক 7 মিলিয়ন লোককে হত্যা করে, মূলত স্ট্রোক, হৃদরোগ, দীর্ঘস্থায়ী বাধা পালমোনারি রোগ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধির ফলে। সূত্র: দ্য বাংলাদেশ টুডে

 

 

 

No comments