Header Ads

নিয়মিত বিছানার চাদর না বদলানোর স্বাস্থ্যের ঝুঁকি/Health hazards of not changing bedsheets regularly

 

নিয়মিত বিছানার চাদর না বদলানোর স্বাস্থ্যের ঝুঁকি/Health hazards of not changing bedsheets regularly

নিয়মিত বিছানার চাদর না বদলানোর স্বাস্থ্যের ঝুঁকি/Health hazards of not changing bedsheets regularly

নিয়মিতভাবে আপনার চাদর না ধোয়ার ফলে আপনি ছত্রাক, ব্যাকটেরিয়া, পরাগ এবং প্রাণীর খুশকির মুখোমুখি হন যা সাধারণত চাদর এবং অন্যান্য বিছানায় পাওয়া যায়। চাদরে পাওয়া অন্যান্য জিনিসগুলির মধ্যে রয়েছে শরীরের ক্ষরণ, ঘাম এবং ত্বকের কোষ। এটি অগত্যা আপনাকে অসুস্থ করে তুলবে না। কিন্তু, তাত্ত্বিকভাবে, এটি হতে পারে। নিয়মিতভাবে আপনার চাদর না ধোয়ার স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করুন।

আন্ডারকভার ঝামেলা

আমরা আমাদের জীবনের একটি বড় অংশ বিছানায় কাটাই, তাই পরিষ্কার চাদর একটি অগ্রাধিকার হওয়া উচিত। কভারের মধ্যে মল, ঘাম, খুশকি এবং অন্যান্য 'জিনিস' বিবেচনা করুন। এগুলি সাপ্তাহিক বা পাক্ষিকভাবে ধুয়ে ফেলুন।

মাইট-ওয়াই গ্রস

আমরা প্রতিদিন গড়ে 500 মিলিয়ন ত্বকের কোষ হারাই। আপনি বিছানায় চারপাশে গড়াগড়ি হিসাবে, অনেক চালা. ধোয়ার মধ্যে, মৃত কোষ শীটগুলিতে জমা হয়। ডাস্ট মাইট শেড কোষ খায়। তাদের ড্রপিং অ্যালার্জি, হাঁপানি, এবং একজিমা প্ররোচিত করতে পারে। আপনার যদি ধুলো মাইট থেকে অ্যালার্জি থাকে তবে সাপ্তাহিক গরম জলে বিছানা ধুয়ে ফেলুন।

পোষা প্রস্রাব

আপনি কি আপনার পোষা প্রাণীর সাথে ঘুমান? ডাস্ট মাইট রোভার বা কিটির পশম খেতে পছন্দ করে এবং আপনার বিছানায় খুশকি। যদি আপনার কুকুরের ম্যাঞ্জে থাকে, যা পশুর স্ক্যাবিস নামেও পরিচিত, আপনি তার কাছ থেকে এটি ধরতে পারবেন না, তবে আপনার ত্বক চুলকায় এবং স্ফীত হতে পারে। এছাড়াও, আপনার পোষা প্রাণীগুলি মাথার ত্বকের দাদ নামে পরিচিত একটি ছত্রাকজনিত রোগ ছড়াতে পারে। সপ্তাহে একবার শীট পরিবর্তনের লক্ষ্য করুন।

ব্যাকটেরিয়া বিছানা বন্ধুদের

মৃত ত্বকের কোষ, ঘাম, লালা এবং অন্যান্য দূষক আপনার আরামদায়ক বিছানাকে সংক্রমণের জন্য একটি প্রজননক্ষেত্রে রূপান্তরিত করতে পারে। উদাহরণ স্বরূপ, ল্যাব টেস্টিং আবিষ্কার করেছে যে টয়লেট সিট থেকে প্রাপ্ত নমুনার তুলনায় অপরিষ্কার বালিশের খোসায় 17,000 গুণ বেশি ব্যাকটেরিয়া কলোনি রয়েছে।

বেডরুম ব্রেকআউট

আপনার ব্রণ কি খারাপ হচ্ছে, এবং আপনি নিশ্চিত নন কেন? এটা সম্ভব যে আপনার অপরিষ্কার বালিশের কেস দায়ী। আটকে থাকা ছিদ্রগুলি এমবেডেড ময়লা, মৃত ত্বক এবং ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হতে পারে। আপনার যদি ঘন ঘন ব্রেকআউট হয়, তাহলে প্রতি 2-3 দিনে আপনার বালিশের কেস এবং আপনার বিছানার বাকি অংশ সপ্তাহে একবার প্রতিস্থাপন করা উচিত।

অসুস্থ চাদর

আপনি বা আপনার সঙ্গী অসুস্থ হয়ে থাকলে, অবশিষ্ট জীবাণু ধ্বংস করতে অবিলম্বে আপনার লিনেনগুলি ওয়াশিং মেশিনে ফেলে দিন। বেশিরভাগ ব্যাকটেরিয়া এবং ভাইরাস নরম পৃষ্ঠে কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা ধরে থাকতে পারে। তবে, সময়কাল অণুজীবের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। ফ্লু ভাইরাস, উদাহরণস্বরূপ, টিস্যুতে 15 মিনিটের জন্য থাকতে পারে, যেখানে পেটের বাগগুলি 4 ঘন্টা পর্যন্ত কাপড়ে থাকতে পারে।

বালিশ টস

আপনি যেখানে রাতে ঘুমান সেখানে ছত্রাক জন্মাতে পারে এবং যাদের কিছু হাঁপানি আছে তাদের জন্য মারাত্মক হতে পারে। আপনি যদি আপনার বালিশটি ধুতে পারেন — তুলতুলে জিনিস নিজেই — বছরে অন্তত দুবার তা করুন। যত্ন লেবেলে নির্দেশাবলী অনুসরণ করুন. মিল্ডিউ এড়াতে, পুঙ্খানুপুঙ্খভাবে ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনি যদি বালিশের রক্ষক ব্যবহার করেন তবে এটি আপনার বালিশের পাশে ধুয়ে ফেলুন।

শীট অদলবদল

অন্যান্য কারণ আপনার শীট মধ্যে icky ফ্যাক্টর অবদান রাখতে পারে. যদি আপনি:

- তোমার অন্তর্বাস পরে ঘুমাও

- ঘুমাতে যাওয়ার আগে জলখাবার

- আপনার বাচ্চাদের সাথে ঘুমান

- ঘুমের মধ্যে প্রচুর ঘাম হয়।

 আপনার চাদর শ্বাস যাক

আপনি হয়তো শুনেছেন যে আপনার বিছানা তৈরি করা দিন শুরু করার সেরা উপায়। তবে তাড়াহুড়া না করাই ভালো। কারণ প্রতি রাতে ঘুমানোর পরে আপনার লিনেনগুলিতে আর্দ্রতা জমা হয়। কম্বল সরান এবং ঘুম থেকে উঠলে আপনার বিছানা শুকাতে দিন। ফলস্বরূপ, ব্যাকটেরিয়া এবং মাইট এটিকে বাসা বাঁধতে কম আকর্ষণীয় বলে মনে করে।

দিন টিপস ধোয়া

ট্যাগটি গরম জলে বিছানা ধোয়ার পরামর্শ দেয়৷ শুকিয়ে নিন। গবেষণায় দেখা গেছে যে ড্রায়ার তাপ ধোয়ার পরে বেঁচে থাকা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। রঙ নিরাপদ হলে, অসুস্থ ব্যক্তির দ্বারা ব্যবহার করার পরে আপনার চাদরে ব্লিচ রাখুন।

 নোংরা duvets এবং আরো

কিছু duvets এবং আরামদায়ক মেশিন ধোয়া যায় না. লন্ড্রি লেবেল চেক করুন. নিম্নলিখিত বেডরুম পরিষ্কারের সময়সূচী মেনে চলুন:

আরামদায়ক, কম্বল, ডুভেট: 1-2 বার/মাস। (আপনি একটি ব্যবহার না করলে আপনার উপরের শীটটি ধুয়ে ফেলুন।)

-বালিশ: বছরে 4 বার

-বেড স্কার্ট: 3-6 মাস। আপনি যখন বিছানা স্কার্ট ধোয়া, ধুলো অপসারণ করার জন্য গদি ভ্যাকুয়াম.

 ছারপোকা:

তারা নোংরা বা পরিষ্কার লিনেনের প্রতি আকৃষ্ট হয় না, বরং মানুষ নিজেরাই। তারা আপনার বিছানার মতো উষ্ণ, জনবহুল অবস্থান পছন্দ করে। রাতে পোকা কামড়ায় এবং কামড় চুলকাতে পারে। আক্রান্ত স্থানগুলি, যেমন হোটেল, ডর্ম রুম, প্রতিবেশীদের ফ্ল্যাট, স্কুল এবং কর্মক্ষেত্র, আপনার কোটগুলিতে আপনার বাড়িতে বাগ পাঠায়। তারা ব্যাপক। 30 মিনিটের জন্য উচ্চ তাপ বাগ এবং ডিম মেরে ফেলবে।

আপনি যদি খুব বেশি সময় ধরে আপনার বিছানা ধোয়া বন্ধ করার জন্য দোষী হন তবে আপনি পুনর্বিবেচনা করতে চাইতে পারেন। কারণ আপনি যদি তা না করেন, এবং আপনি রাতের পর রাত অপরিষ্কার চাদরে ঘুমাতে থাকেন, তাহলে আপনাকে কিছু সত্যিকারের ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবেলা করতে হবে।source:https://www.thedailystar.net/

No comments