Header Ads

মায়েদের উপর অদৃশ্য মানসিক ভার/ The invisible mental load on mothers

 

মায়েদের উপর অদৃশ্য মানসিক ভার/ The invisible mental load on mothers

মায়েদের উপর অদৃশ্য মানসিক ভার/ The invisible mental load on mothers

👩👩👩মাতৃত্বের বেশিরভাগই যে মহিমান্বিত - জন্ম দেওয়ার প্রক্রিয়া, বুকের দুধ খাওয়ানো, ঘুমহীন রাতগুলি - দৃশ্যমান। আমরা যদি বলি যে এটি কেবল হিমশৈলের ডগা? অদৃশ্য এবং অসীমভাবে আরও বিস্তৃত কাজের চাপ প্রায়শই বিশ্বের অদৃশ্য হয়ে যায় এবং বেশিরভাগ ক্ষেত্রেই মায়েরা কেন সব সময় ক্লান্ত বোধ করেন তার মূল কারণ। আমরা এটাকে বলি মানসিক ভার এবং সব মায়েরাই সম্পর্ক করতে পারে।

👩👩👩একটি আধুনিক দম্পতি কল্পনা করুন. তাদের কাজগুলি সমানভাবে ভাগ করা হয়েছে, তারা একসাথে মানসম্পন্ন সময় কাটায় এবং উভয়েরই অতিরিক্ত বোঝা ছাড়াই সবকিছু নির্বিঘ্নে চলে। তারা তাদের পরিবার বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কারণ এটি কতটা কঠিন হতে পারে, তাই না? ভুল! কাজের চাপ আকাশচুম্বী এবং হঠাৎ কেউ ঘুমাচ্ছে না, সবাই ক্লান্ত এবং বাড়িটি এখনও অগোছালো।

👩👩👩একবার লন্ড্রি ভাঁজ হয়ে গেলে, এবং রাতের জন্য শেষ বোতল প্রস্তুত হয়ে গেলে, বাবা-মা শেষ পর্যন্ত বস্তায় আঘাত করতে পারে, হ্যাঁ? যদিও এটি পিতাদের জন্য সত্য হতে পারে, মায়েদের জন্য দিনটি অনেক দূরে। আসলে পরের দিন শুরু হয়ে গেছে।

👩👩👩মানসিকভাবে, একজন মা তার পরের দিন যা করার জন্য তাকে মনে রাখতে হবে এমন সমস্ত জিনিসগুলি তালিকাভুক্ত করছেন - শিশুর সরবরাহের মজুত করা, শিশুর শটের পরবর্তী তারিখ নির্ধারণের জন্য ভ্যাকসিন কার্ডটি দেখা, কর্নার প্রোটেক্টর অর্ডার করা কারণ শিশুটি তাদের ধাক্কা দিতে পারে। ড্রেসার উপর মাথা, এবং তাই.

👩👩👩সে হয়তো তার দিনের পরিকল্পনা করছে যাতে শিশুর ঘুম থেকে ওঠার আগে সে সর্বাধিক সংখ্যক কাজ করতে পারে। সে হয়তো অনলাইনে নতুনদের খুঁজছে কারণ একটা বাচ্চা যেটা পরেছে সেটা মাঝখানে আরও শক্ত মনে হচ্ছে। তিনি গ্রীষ্মের শেষের দিকে সোয়েটারের ডিল খুঁজছেন কারণ শিশুর জামাকাপড় ব্যয়বহুল বা শিশুর দুপুরের খাবারের জন্য সে একটি সুষম খাবারের পরিকল্পনা করতে পারে।

👩👩👩যখন একজন মায়ের কাজ শেষ হয়, তখন তার মন খালি হতে চায়। তিনি পরের দিন সকালে ঘুম থেকে ওঠেন ঠিক যেমন ক্লান্ত হয়ে পড়েন, অনেকটা তার স্বামীকে অবাক করে।

👩👩👩উপরের তালিকাটি কোনভাবেই সম্পূর্ণ নয়। আসলে, এটি এমনকি পৃষ্ঠ স্ক্র্যাচ না. একটি বড় সন্তানের কথা চিন্তা করুন এবং একজন মা তাদের মনে একটি সম্পূর্ণ ক্যালেন্ডার তৈরি করবেন, স্কুলে ভর্তির তারিখ, পারিবারিক ছুটি ইত্যাদির পরিকল্পনা করবেন। এটি এমনকি জরুরী অবস্থাও গণনা করা হচ্ছে না - আনুষঙ্গিক পরিকল্পনা অন্য নিবন্ধ নিতে হবে। বা বই।

👩👩👩স্বামীরা, যখন সহায়ক অংশীদার এবং সবচেয়ে দুর্দান্ত বাবা, প্রায়ই এই বিশাল বোঝাকে উপেক্ষা করতে পারে যা মায়েরা একা বহন করে। তাদের কাছে, বার্তাটি জোরে এবং স্পষ্ট। আপনি যদি আপনার বাচ্চাদের মাকে প্রান্তের চারপাশে একটু ঘোলাটে দেখতে দেখেন তবে জিজ্ঞাসা করবেন না। কি করা প্রয়োজন তা চারপাশে দেখুন, এবং এটি করুন। বন্ধুরা, নতুন মাকে একা রেখে যেও না। তার প্রিয় খাবার নিয়ে আসুন - এবং সম্ভবত একটি নোটবুক!source:https://www.thedailystar.net/ 

Like, Share, and Comment............

No comments