Header Ads

সব খাওয়ার পর, তবুও ওজন কমছে ও চুল পড়ে যাচ্ছে, কারন কী?After eating everything, still losing weight and losing hair, why?

 

সব খাওয়ার পর, তবুও ওজন কমছে ও চুল পড়ে যাচ্ছে, কারন কী?After eating everything, still losing weight and losing hair, why?

#সব #খাওয়ার #পর, #তবুও #ওজন #কমছে ও #চুল #পড়ে #যাচ্ছে, #কারন 
কী? #After #eating #everything, #still #losing #weight and #losing #hair, #why?

পাঠকের এই প্রশ্নের জন্য পরামর্শ দিয়েছেন—ঢাকার ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের চর্ম, যৌন, অ্যালার্জি, লেজার অ্যান্ড হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ও কনসালট্যান্ট ডা. মো. কামরুল হাসান চৌধুরী

সমস্যা: আমি এইচএসসি পরীক্ষার্থী। এক মাস ধরে আমার ওজন খুব দ্রুত  হ্রাস পাচ্ছে। অত্যধিক হারে চুলও পড়ছে। নিয়মিত খাদ্যতালিকায় প্রোটিনসমৃদ্ধ খাবার যেমন দুধ, ডিম, মাছ, মাংস রেখে থাকি। তারপরও ওজন হ্রাস ও চুল পড়ার কারণ কী? এ ক্ষেত্রে আমি নিজেইবা কী করতে পারি?

পরামর্শ: দ্রুত ওজন কমে যাওয়া বা চুল পড়ে যাওয়া খুব একটা ভালো লক্ষণ নয়। পরীক্ষা–নিরীক্ষা করে কারণগুলো বের করতে হবে। ডায়েট করলে ওজন কমে যেতে পারে বা চুল পড়তে পারে। চুল পড়ার আরও কিছু গুরুত্বপূর্ণ কারণ আছে। তার মধ্যে অন্যতম থাইরয়েডজনিত সমস্যা এবং অতিরিক্ত দুশ্চিন্তা বা মানসিক চাপ। আপনার শরীরে ভিটামিন ডির ঘাটতি আছে কি না, সেটা দেখাও জরুরি। আপনি বলেছেন, প্রচুর মাছ, ডিম বা প্রোটিনজাতীয় খাবার খাচ্ছেন। খাবারগুলো নিয়মিত খাবেন। সম্ভব হলে প্রতিদিন সকালে ৫ থেকে ১০ মিনিটের জন্য রোদে বসবেন। মানসিক দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখবেন এবং রাতের বেলা তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করবেন। দীর্ঘস্থায়ী সমাধানের জন্য দ্রুত একজন মেডিসিন বিশেষজ্ঞ ও ডার্মাটোলজিস্ট দেখিয়ে নিন। source:https://www.prothomalo.com/

Like, Share, Comment............


No comments