Header Ads

৩৮৪ জনকে প্রাথমিকের প্রধান শিক্ষক পদে নিয়োগের সুপারিশ করেছে PSC ৪০তম বিসিএস নন-ক্যাডার থেকে/384 posts have been recommended by the PSC from the 40th BCS non-cadre as primary head teachers

 

 


 ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলে উত্তীর্ণ হয়েও যাঁরা ক্যাডার পাননি, তাঁদের মধ্য থেকে নন-ক্যাডারে ৩৮৪ জনকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

 ৪০তম বিসিএস পরীক্ষা ২০১৮-এর লিখিত ও মৌখিক—উভয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন প্রার্থীদের মধ্যে যাঁরা নবম থেকে ১২তম গ্রেডে নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করে অনলাইনে আবেদন করেছিলেন, তাঁদের মধ্যে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে, এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাই করে সুপারিশের জন্য পিএসসি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাভুক্ত অধিদপ্তর/ দপ্তরের পদে পছন্দক্রম প্রদানের জন্য দরখাস্ত আহ্বান করেছিল। এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্য পদ ছিল ৩৮৪টি। এসব শূন্য পদে প্রার্থীদের সুপারিশ করা হয়েছে।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদটি ১২তম গ্রেডের। পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০২৩-এর বিধান অনুযায়ী প্রার্থীদের সুপারিশ করা হয়েছে। কমিশনের কাছ থেকে সুপারিশপ্রাপ্তির পর নিয়োগসংক্রান্ত সব বিধিবিধান ও আনুষ্ঠানিকতা নিয়োগকারী কর্তৃপক্ষ সুপারিশের ভিত্তিতে নিয়োগ প্রদান করবে।
সুপারিশের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা, মেধাক্রম এবং সংশ্লিষ্ট পদের নিয়োগবিধির শর্ত অনুসরণ করা হয়েছে। প্রার্থীর আবেদনপত্রের সঙ্গে প্রদত্ত তথ্য, ডকুমেন্টস, সনদ ইত্যাদি এবং আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত অঙ্গীকারনামার ভিত্তিতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক এই শর্তে প্রার্থীদের অনুকূলে সুপারিশ করা হলো যে নিয়োগের পূর্বে নিয়োগকারী কর্তৃপক্ষ সরকারি সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা, শিক্ষাগত যোগ্যতার সনদ, অন্যান্য ডকুমেন্টসের সত্যতা যাচাই, প্রযোজ্য ক্ষেত্রে প্রার্থীর উচ্চতা, বুকের মাপ এবং ওজন-সম্পর্কিত তথ্য এবং সুপারিশের পূর্ববর্তী জীবনবৃত্তান্ত যথাযথ এজেন্সি কর্তৃক যাচাইয়ের পর নিশ্চিত হয়ে সুপারিশপ্রাপ্তদের নিয়োগ প্রদান করতে হবে।
পরবর্তী সময় যেকোনো সময় সাময়িকভাবে সুপারিশকৃত কোনো প্রার্থীর যোগ্যতার শর্তের অপূর্ণতা থাকলে, দুর্নীতি, জালিয়াতি, অসত্য তথ্য প্রদান বা অন্য কোনো ক্ষেত্রে যেমন যাচিত সনদ/ প্রত্যয়ন/ কাগজপত্রাদি যথাযথ না থাকলে বা কোনো গুরুতর ভুলত্রুটি পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট প্রার্থীর সাময়িক সুপারিশ বাতিল করা হবে।
প্রধান শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তদের তালিকা দেখা যাবে এই লিংকে (https://bpsc.gov.bd/sites/default/files/files/bpsc.portal.gov.bd/psc_exam/5fbcefe5_3e3f_49be_94e3_fd3921cc4648/40%20BCS%20non-cadre%20press%20reales_web.pdf)।

1 comment